Top 5 This Week

ইতালিতে “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বিডিটাইম ডেস্ক :

যথাযথ মর্যাদায় ইতালিতে “শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪” পালন করা হয়েছে।
২১ ফেব্রুয়ারি  সকাল ০৯ ঘটিকায় ইতালির রাজধানী রোমে অবস্থিত আইজাক রবিন পার্কে স্থাপিত স্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে এ দিবসটি পালন করা হয়।

সকালে ইতালি রোমস্থ বাংলাদেশ দূতাবাস চত্বরে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়, সকাল  ১১ টায় দূতাবাসে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে  রাষ্ট্রদূত জনাব মোঃ মনিরুল ইসলাম বলেন,শহীদের আত্মত্যাগের মাধ্যমে, আমরা এই ভাষা পেয়েছি। তিনি আরও বলেন, ভাষা সংগ্রামের পথ ধরেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দিক-নির্দেশনায় বাংলাদেশের গৌরবময় স্বাধীনতা অর্জিত হয়েছে। ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে স্বীকৃতির পরিপ্রেক্ষিতে এ দিবস পৃথিবীর সকল দেশের ভাষা ও সংস্কৃতির প্রতি সম্মান প্রদর্শনের মাধ্যমে সৌহার্দ্য ও সম্প্রীতির বার্তা ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে অনন্য ভূমিকা রাখছে।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্র মন্ত্রীর বাণী পাঠ করা হয়।  অনুষ্ঠানের পরবর্তী পর্যায়ে দিবসটি উপলক্ষে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর নির্মিত বিশেষ প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। ভাষা শহিদদের রুহের মাগফেরাত ও দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

  1. উল্লেখ্য,   ইতালিস্থ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন এবং বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশীরাও একে একে দলবদ্ধভাবে শৃংখলার সাথে এসময় ফুল দিয়ে তাদের শ্রদ্ধা নিবেদন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Popular Articles

en_USEnglish