Top 5 This Week

নজরুল বিশ্ববিদ্যালয়ে  ‘এ’ ইউনিটের উপস্থিতির হার ৯১.৩৮ শতাংশ

 নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
 জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে চতুর্থবারের মতো ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।  ৯ হাজার ১৯৭ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল ৮ হাজার ৪০৫ জন। উপস্থিতির হার ৯১.৩৮ শতাংশ।
শনিবার (২৭ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ৫টি অনুষদ ভবনের মোট ১৪১টি কক্ষে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।
তীব্র তাপপ্রবাহ থেকে বাঁচতে  অভিভাবকদের জন্য দুটি বিশ্রামস্থলের ব্যবস্থা করা হয় সেখানে  সুপেয় পানির ব্যবস্থা ছিল। এছাড়া   পরীক্ষার্থীদের হলে প্রবেশ করানো, পার্কিং এর স্থান সুসজ্জিত রাখা, রাস্তার যানজট নিয়ন্ত্রণ ও আগত অতিথিদের সহায়তার কাজ করেছে বিশ্ববিদ্যালয়ের সেচ্ছাসেবী দল।
বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাশাপাশি ক্রিয়াশীল ছাত্রসংগঠন ছাত্রলীগের উল্লেখযোগ্য কার্যক্রম ছিল। ছাত্রলীগের উদ্যোগে শিক্ষার্থীদের মোবাইল, ব্যাগ, ঘড়িসহ অন্যান্য সামগ্রী সংরক্ষণের জন্য নজরুল ভাস্কর্য ও অগ্নি-বীণা হলের সামনে দুটি শিক্ষার্থী সহায়তা ও তথ্য কেন্দ্র স্থাপন করা হয়। বিলম্বে আসা শিক্ষার্থীদেরকে দ্রুত হলে পৌঁছে দিতে থাকে জয় বাংলা বাইক সার্ভিস।
এছাড়াও তারা শিক্ষার্থীদের মাঝে কলম, অভিভাবকদের বৃক্ষের চারা উপহার ও তাপপ্রবাহে সতর্কতার লিফলেট বিতরণ করেন। এছাড়াও পরীক্ষাকে কেন্দ্র করে  বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিভিন্ন ক্রিয়াশীল সংগঠন এবং বিভিন্ন জেলা ও বিভাগীয় এসোসিয়েশনগুলোর কার্যক্রম ছিল লক্ষণীয়।
ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বিশ্ববিদ্যালয়ের সংবিধান আঙিনাতে গণমাধ্যমের সঙ্গে মত বিনিময় করেন। এসময় তিনি বলেন,  নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভর্তি পরীক্ষা অত্যন্ত আনন্দঘন পরিবেশে গ্রহণ করা হয়েছে। এই পরীক্ষা আয়োজনের জন্য প্রশাসন বিভিন্ন উপ-কমিটি গঠনের মধ্যদিয়ে সকল প্রস্তুতি সম্পন্ন করে রেখেছিল।
ফলে খুব শৃঙ্খলার সাথে পরীক্ষা গ্রহণ সম্ভব হয়েছে। আমরা একটি কেন্দ্র হিসেবে নজরুল বিশ্ববিদ্যালয়কে সকলের আস্থার জায়গায় নিয়ে যেতে চাই। বিশেষ করে পরীক্ষা চলাকালীন সময়ে শিক্ষার্থীদের যেন একটি সেকেন্ডও নষ্ট না হয় সেজন্য আমরা ভিজিল্যান্স টিমের কোনো সদস্যই পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষা কক্ষে প্রবেশ করিনি।
এছাড়াও বিভিন্ন জেলা ও বিভাগীয় এসোসিয়েশনগুলো বিশ্ববিদ্যালয়ের ১ম গেইটে বিভিন্ন স্টলে অবস্থান করে। যেখানে তারা পরীক্ষার্থীদের মোবাইল ব্যাগ সংগ্রহ ও দিকনির্দেশনায় কাজ করে।
উল্লেখ্য, আগামী ০৩ মে শুক্রবার ১১টা থেকে ১২টা পর্যন্ত ‘বি’ (মানবিক) ইউনিটের ভর্তি পরীক্ষা ও ১০ মে শুক্রবার ১১ টা থেকে ১২টা পর্যন্ত ‘সি’ (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার নজরুল বিশ্ববিদ্যালয়ের ২৫টি বিভাগে ১১১০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Popular Articles

en_USEnglish