Top 5 This Week

নাসিরনগরে লাখো মানুষের কান্নার মধ্য দিয়ে ফান্দাউকের আখেরি মুনাজাত

 

আকতার হোসেন ভূইয়া,নাসিরনগর (ব্রাহ্মণবাড়িয়া)

নাসিরনগর উপজেলার ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের পীরে কামেলে হযরত শাহসূফী আলহাজ্ব সৈয়দ আবদুস ছাত্তার নকশে বন্দী(রঃ) ও পীরে কামেলে শাহসূফী সৈয়দ নাছিরুল হক (মাসুম) নকশে বন্দী মোজাদ্দেদী ফান্দাউকী (রঃ) দ্বয়ের বার্ষিক ইছালে ছওয়াব উপলক্ষে দুই দিনব্যাপী ফান্দাউকের সভা লাখো মানুষের কান্নায় জড়িত আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে।

রবিবার(১৮ ফেব্রুয়ারি) ফজর নামাজের পর মাওলানা সৈয়দ ছালেহ আহ্মাদ (মামুন) আখেরি মুনাজাত পরিচালনা করেন।

লাখো মুসল্লির অংশগ্রহনে মুখরিত প্রায় ৩২ মিনিট মোনাজাতে দেশের স্বাধীনতা,সার্বভৌমত্ব,ইমান-ইসলাম রক্ষায় এবং মুসলিম উম্মার ঐক্য কামনাসহ ফিলিস্তিনের জন্য রহমত কামনার করে আল্লাহর দরবারে দোয়া করা হয়।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) মাওলানা সৈয়দ আশরাফ শামীম আল-হোসাইনীর সঞ্চালনায় সভাপতিত্ব করেন ফান্দাউক দরবার শরীফের গদ্দীনিশীন মাওলানা মুফতি সৈয়দ ছালেহ আহ্মাদ মামুন আল হোসাইনী। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন দরবার শরীফের পীরজাদা

মাওলানা মুফতি সৈয়দ মঈনুদ্দিন আহমাদ আল-হোসাইনী,পীরজাদা মাওলানা সৈয়দ আবুবক্কর সিদ্দিকী আল-হোসাইনী, পীরজাদা মাওলানা সৈয়দ বাকের মোস্তুফা আল-হোসাইনী।

মাহফিলে জাতির উদ্দেশ্যে বক্তব্যে রাখেন, ড. মাওলানা সাইফুল আজম বাবর আল-আজহারী, পীর মাওলানা নেছার উদ্দিন ওয়ালী উল্লাহ,মাওলানা উসমান গণি ছালেহী,মাওলানা নেছার আহমেদ চাঁদপুরী, আল্লামা ড. কাফিল উদ্দিন সরকার,আল্লামা আবি আবদুল্লাহ আইনুল হুদা,

হাফেজ মাওলানা নেছার উদ্দিন ফেনী, পীরজাদা মাওলানা মীর হাবিবুর রহমান যুক্তিবাদী,মাওলানা আনোয়ার হোসাইন সাইফী,মাওলানা মুফতি আলাউদ্দিন জিহাদী,মাওলানা মুফতি মোতালেব হোসাইন ছালেহী,মাওলানা হাফিজ আবু হানিফ আনোয়ারীসহ দেশের শীর্ষস্থানীয় আলেম ও ওলামাগণ ।

স্থানীয়রা জানান, মাহফিল উপলক্ষে প্রায় ১৫ দিন ধরে সামিয়ানা টানানো হয়। বিশাল প্যান্ডেল টানানো হয় আশেকানদের জন্য। বন(খড়)বিছিয়ে হাজার হাজার ভক্ত মুরিদান বসে বয়ান শুনেন।

তাদের সুবিধার জন্য প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করা হয়।ব্রাহ্মনবাড়িয়া,হবিগঞ্জ,কিশোরগঞ্জ,ভৈরব,আশুগঞ্জ,নাসিরনগরসহ বিভিন্ন স্থান থেকে লাখো মানুষের সমাগম ঘটেছে।

৫ হাজার লোক এক সাথে বসে খিচুরী খাওয়ার ব্যবস্থা করা হয়। বিশাল এলাকা জুড়ে প্যান্ডেল নির্মান করা হয়। আর এর পুরোটাই করা হয় স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে। সভাকে ঘিরে অস্থায়ী ভিত্তিতে ছোট বড় কয়েক‘শ দোকান-পাঠ গড়ে উঠে।

দূরের আশেকানদের থাকার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়।এ সভাকে ঘিরে এলাকার লোকজনের মধ্যে উৎসবের আমেজ দেখা দেয়। প্রতিবারের ন্যায় এবারও লাখো মুসল্লির অংশগ্রহনে মূখরিত ফান্দাউক দরবার শরীফ।

উল্লেখ্য,মাহফিলে দরবার শরীফের আওতায় পরিচালিত প্রতিবছরের ন্যায় এবারও ফান্দাউক মদিনাতুল উলুম মাদ্রাসার ৭জন ছাত্রকে পাগড়ি প্রদান করা হয়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Popular Articles

en_USEnglish