বেরোবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

0
87

বেরোবি প্রতিনিধি: 

যথাযোগ্য মর্যাদায় রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি)   শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। দমদমা বধ্যভূমিতে শোক র‌্যালি ও শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এ দিবসটি পালন করা হয়।
বৃহস্পতিবার ( ১৪ ডিসেম্বর) সকালে রংপুর নগরীর দমদমা বধ্যভূমিতে শোক র‌্যালি ও শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ, উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা ও ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, দপ্তর ও আবাসিক হল, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মচারী ইউনিয়ন, বেরোবি শাখা ছাত্রলীগসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

দিবসটি উপলক্ষে সকালে ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ বলেন, পরাজয় নিশ্চিত জেনে বাংলাদেশকে মেধাশূন্য করার জন্য পাকিস্তানি বাহিনী ও তাদের দোসররা জাতির বিবেক বুদ্ধিজীবীদের নৃশংসভাবে হত্যা করে। বুদ্ধিজীবী হত্যা পৃথিবীর ইতিহাসে একটি বর্বরোচিত ও ন্যাক্কারজনক ঘটনা। বুদ্ধিজীবীদের হত্যার মাধ্যমে পাকিস্তানী দোসরদের দুরভিসন্ধি বাস্তবায়ন হয়নি। উপাচার্য আরও বলেন, আসন্ন জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির পায়তারা চলছে। এই পরিস্থিতি থেকে উত্তোরণের জন্য সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা বিশেষ অতিথির বক্তব্যে বলেন, শহীদ বুদ্ধিজীবী দিবস আমাদের জাতীয় জীবনের একটি গুরুত্বপূর্ণ ঘটনাপ্রবাহ। এই নৃশংস হত্যাকান্ড স্বাধীনতাবিরোধীদের বাংলাদেশকে নেতৃত্বশূন্য করার অপচেষ্টা। বাংলাদেশের সমৃদ্ধি ধরে রাখতে এবং দেশের বিরুদ্ধে জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্ত প্রতিহত করতে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

শহীদ বু্িদ্ধজীবী দিবস-২০২৩ পালন কমিটির আহ্বায়ক প্রফেসর কমলেশ চন্দ্র রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. শফিকুর রহমান, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক সৈয়দ আনোয়ারুল আজিম, সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক সুমাইয়া তাহসিন হামিদা, লোকপ্রশাসন বিভাগের প্রভাষক সাইফুল ইসলাম, বেরোবি ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ুয়া, সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান শামীম, কর্মচারী ইউনিয়নের সভাপতি নূর আলম প্রমুখ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here